বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন এ তালিকাভুক্ত আইডি নং – ৪২৯ ............................ দেশ ও জাতীর কল্যাণে সংবাদ ও সাংবাদিকতা!! আপনি কি সাংবাদিক হয়ে দেশ ও জাতীর কল্যাণে কাজ করতে চান তা হলে যোগাযোগ করুন ০১৭২৬৩০৪০৯২
প্রচ্ছদ

শেরপুর জেলায় বোরো চাষে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা

সুলতান হোসাইন
দেশের ধান চাল অ্যাধুষিত জেলা গুলির মধ্যে ধান, চাল ও সবজী ভান্ডার খ্যাত শেরপুর একটি অন্যতম জেলা। জেলায় আমন মৌসুমে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় রোপা আমনের বাষ্পার ফলন হয়েছে দাম ভালো পাওয়ায় কৃষকেরা বেজায় খুশি। চলতি বোরো মৌসুমের শুরুতে শেরপুর জেলা সদর, নকলা, নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদীসহ পাঁচ উপজেলার কৃষকগণ বোরো চাষাবাদে প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন। এবছর জেলায় বোরো চাষে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৯ হাজার ৬৫৮ হেক্টর জমি এবং এর বিপরীতে বোরো বীজতলা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫ হাজার ২৯৬ হেক্টর আর অর্জিত হয়েছে ৫ হাজার ৫৬৭ হেক্টর বীজতলা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষি বিদ আশরাফ উদ্দিন জানান, জেলা সদরসহ পাঁচ উপজেলায় কৃষক আমন ফসল ঘরে তোলার পর এসব প্রান্তিক কৃষক বোরো চাষে আগে ভাগেই বীজতলা তৈরি করে এবং আবহাওয়া অনূকুলে থাকায় বোরো বীজতলা ভালো হয়েছে। এখন ফুরফুরে মেজাজে কৃষক পূর্ব প্রস্তুতি হিসেবে বোরো চাষে মাঠে নেমেছেন এবং ব্যস্ত সময় পার করছেন। তিনি আরো জানান, সদর উপজেলায় ২২ হাজার ৮৩০ হেক্টর, নকলা উপজেলায় ১৩ হাজার ২৪৭ হেক্টর, নালিতাবাড়ী উপজেলায় ২১ হাজার ৬০০ হেক্টর, ঝিনাইগাতী উপজেলায় ১৪ হাজার ৪৩০ হেক্টর, শ্রীবরদী ১৭ হাজার ৫৫০ হেক্টর জমি বোরো চাষের আওতায় আনা হয়েছে। মৌসুমের শুরুতে এ পর্যন্ত প্রায় ৬ হাজার হেক্টর জমিতে কৃষক বোরো চারা রোপন করেছে।
এদিকে সদর উপজেলা কৃষি অফিসার পিকন কুমার সাহা জানিয়েছেন, সদর উপজেলার ১৪টি ইউনিয়নে চলতি বোরো চাষ মৌসুমে ২২ হাজার ৮৩০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এতে প্রতিটি ইউনিয়নে উপ-সহকারী কৃষি অফিসারগণ মাঠে কাজ করছে এবং কৃষকদের দিন নির্দেশনা পরামর্শ দিচ্ছে।
কৃষি বিভাগ সূত্র আরো জানা গেছে, বোরো চাষাবাদের জন্য জেলায় পর্যাপ্ত সার রয়েছে এবং বিদ্যুৎ ব্যবস্থা ভালো থাকায় সেচ কাজে পানি সরবরাহ কোন সংকট হবে না বলে আশা করছেন। এছাড়াও চলিত বোরো মৌসুমে কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে ৩ লক্ষ ৮৫ হাজার ৪৯২ মেঃ টন চাল উৎপাদন হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*