বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন এ তালিকাভুক্ত আইডি নং – ৪২৯ ............................ দেশ ও জাতীর কল্যাণে সংবাদ ও সাংবাদিকতা!! আপনি কি সাংবাদিক হয়ে দেশ ও জাতীর কল্যাণে কাজ করতে চান তা হলে যোগাযোগ করুন ০১৭২৬৩০৪০৯২
প্রচ্ছদ

ইসলামপুরে পথিকের নিরাপত্তায় সংযোজিত হলো স্ট্রিট সোলার লাইট

নিজস্ব প্রতিনিধি:রাতের বেলায় পথিক ও যান বাহন যেন নিশ্চিন্তে নিরাপদে পথ চলতে পারে,সেই ভাবনায় জামালপুরের ইসলামপুর উপজেলার বিভিন্ন রাস্তা ঘাট ও হাট বাজারে স্থাপন করা হয়েছে স্ট্রিট সোলার লাইট।

এর আলোয় আলোকিত হচ্ছেন পথচারী ও রাস্তাঘাট । সুফল ভোগ করছেন, প্রকল্প এলাকার মানুষ।

জানা যায়,ত্রাণ ও দূর্যোগ মন্ত্রাণালয়ের ২০১৮-১৯ অর্থবছরের গ্রামীন অবকাঠামো রক্ষণা বেক্ষণ প্রকল্পের আওতায় (টিআর) ইসলামপুর উপজেলার বিভিন্ন রাস্তা ঘাট ও হাট বাজারে মোট ৯০টি স্ট্রিট সোলার লাইট সংযোগ করা হয়েছে।

এতে ৫০ লাখ টাকার ব্যায়ে প্রতিটি স্ট্রিট সোলার প্যানেলের জন্য ৫৫ হাজার ৫শ ৫৫ টাকা করে ব্যায় হয়েছে।

যা সূর্য উদয়ের সাথে সাথে অটোমেটিক স্ট্রিট লাইট বন্ধ হয়ে যাবে এবং সূর্যাস্ত হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে জ্বলতে থাকবে এ লাইটটি ।

চরপুটিমারী ইউনিয়নের ডিগ্রীর চর সুরুজ মিয়ার সততা বাজার এলাকার বাসিন্ধা ইয়ামিন মিয়া, সাগর মিয়া,আলাল,সাইদুল,লেবু সহ আরো অনেকেই জানান,“এ মোড়ে রাতে ১০টা বাজলেই একা একা কেউ চলাচল করতে পারতেন না।এ লাইটি স্থাপন করায় আমরা নির্ভয়ে চলাচল করতে পারি”।

গাইবান্ধা ইউনিয়নের নাপিতের চর বাজারের আলামিন,তাজু ,ইমরানসহ আরো অনেক ব্যাবসায়ী জানান, “এ বাজারে রাতের আধারে দূর্ধর্ষ চুরি হতো, এ লাইট গুলো স্থানের পর থেকেই চুরির হাত থেকে রক্ষা পেয়েছি”।

মেজর জেনারেল খালেদ মোশারফ বীর উত্তম ব্রীজ সংলগ্ন বাজারের মাছ ব্যবসায়ীরা জানান,“মাছ বিক্রি করতে করতে অনেক সময় রাত হয়ে যায়। এই বাজারে দোকানে দোকানে বিদ্যুতের বাতি থাকলেও আমরা খোলা রাস্তায় বসে মাছ বিক্রি করি। আমাদের জন্য কোন আলোর ব্যবস্থা ছিল না । কিন্তু বর্তমানে বাজারে রাস্তার পাশে স্ট্রিট সোলার লাইট স্থাপনার ফলে আমাদের সেই কষ্ট দূর হয়েছে। এখন রাত হয়ে গেলেও কোনো অসুবিধা হয় না । আমরা স্ট্রিট সোলার লাইটের আলোতে বেচা কিনা করতে পারি অনায়েশে”।

এব্যাপারে ইসলামপুর উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মেহিদী হাসান টিটু বলেন,রাতের বেলার পথিক ও যান বাহনের নিশ্চিত নিরাপদ পথ চলার কথা ভেবে ,এমপি মহোদ্বয়ের বিশেষ টিআর প্রকল্পের অর্থায়ণে ইসলামপুর নির্বাচনী এলাকা ভিত্তিক পর্যায়ে ৯০টি স্ট্রিট সোলার লাইট সংযোগ করা হয়েছে। ইতি মধ্যে এর সুফল ভোগ করছেন, প্রকল্প এলাকার মানুষ বলেও জানান তিনি।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*