বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন এ তালিকাভুক্ত আইডি নং – ৪২৯ ............................ দেশ ও জাতীর কল্যাণে সংবাদ ও সাংবাদিকতা!! আপনি কি সাংবাদিক হয়ে দেশ ও জাতীর কল্যাণে কাজ করতে চান তা হলে যোগাযোগ করুন ০১৭২৬৩০৪০৯২
প্রচ্ছদ

দেওয়ানগঞ্জে মিনি গবাধী পশু ফার্ম করে স্বাবলম্বী বাবুল

ইসলামপুর অফিস:দেওয়ানগঞ্জের সদর ইউনিয়নের খড়মা দিঘলকান্দি মধ্যপাড়া মিনি গবাধী পশু ফার্ম করে স্বাবলম্বী বাবুল শেখ ওরফে ফকীর আলী।

সরেজমিনে ফার্মটি পরিদর্শনে গেলে বাবুল শেখ জানান,তিনি গত দুই বছর আগে ৮টি ষাড় গরু দিয়ে মিনি ফার্ম তৈরী করে এক বছর পর সেই গরু গুলি লালন পালন করেন ঈদে বিক্রি করে তিনি প্রায় ৮০হাজার টাকা লোকশানে পড়েন। এর পরেই তিনি হাল না ছেড়ে প্রায় ৬লক্ষ টাকা পুজিঁ দিয়ে আবার ফার্ম চালু করেন এবং ৬টি উন্নত জাতের গাভী ও ষাড় কিনে ফার্মে তুলেন বাবুল শেখ। এরপর বছর না ঘুরতেই ফার্মে গাভী গুলো ৬টি বাচ্চা দেওয়াসহ বর্তমানে বাবুল শেখের মিনি ফার্মে ১৪টি গরু রয়েছে। বাবুল শেখের পরিবার ঝুমুড়ী বেগম জানান,তিনি নিজেও স্বামীর সাথে ফার্ম দেখাশোনা করেন। বর্তমানে ৬টি গাভী থেকে প্রতিমাসে দুধ বিক্রি করে ৬০হাজার টাকা আয় হয় তাদের। সেখান থেকে ফার্ম পরিচালনার খরচ বাদে প্রায় ২৫/৩০ হাজার টাকা প্রতি মাসে থাকে। যা দিয়ে পরিবারের ভরন পোষণ করে ভালোভাবে দিন কাটছে তাদের। প্রতিমাসে দেওয়ানগঞ্জ পল্লী সঞ্চয় ব্যাংকেও কিছু টাকা করে সঞ্চয় করছেন তারা। তবে মিনি ফার্মটি’র মালিক কৃষক বাবুল শেখ জানান,সরকারের সহযোগিতা পেলে ফার্মটি বড় করার ইচ্ছা তার। এব্যাপারে তিনি সরকারের স্থানীয় প্রাণী সম্পদ বিভাগের সহযোগিতা কামনা করেছেন তিনি।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*